| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন এশিয়ার ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায়ও ঢাবি-বুয়েট নেই


কোয়াককোয়ারেলি সায়মন্ডস-কিউএস র‌্যাঙ্কিং প্রকাশ

এশিয়ার ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায়ও ঢাবি-বুয়েট নেই


রহমত নিউজ ডেস্ক     09 November, 2023     01:58 PM    


যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণাপ্রতিষ্ঠান কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) ২০২৪ সালের র‌্যাঙ্কিং তালিকা প্রকাশ করা হয়েছে। এর সঙ্গে মহাদেশ ও বিষয়ভিত্তিক তালিকাও প্রকাশ করা হয়েছে। এশিয়ার সেরা ৮৫৬টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়েছে। প্রতিবছরের নভেম্বর মাসের শুরুতে তালিকা প্রকাশ করে কিউএস। কিউএস এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৪-এর করা তালিকায় শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়। এর মধ্যে না থাকলেও বাংলাদেশের মধ্যে সেরা বিশ্ববিদ্যালয়ের এবারের তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রথমে আছে। ২০২৪-এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৪০তম। কিউএসের করা এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় শীর্ষ ২০০ শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্য আছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। এর মধ্য বুয়েট ১৮৭তম ও নর্থ সাউথ ১৯১তম স্থানে আছে।

গতকাল বুধবার সারা বিশ্বের বিশ্ববিদ্যালয়ের এ তালিকা প্রকাশ করা হয়। বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে যে কয়টি সংস্থা র‍্যাঙ্কিং প্রকাশ করে, তাদের মধ্য অন্যতম একটি হলো কিউএস ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং। এবারও এশিয়ায় সবার সেরা চীনের পিকিং ইউনিভার্সিটি। যথারীতি তালিকায় এবার দ্বিতীয় সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, উদ্ভাবন, চাকরিতে স্নাতকদের কর্মক্ষমতা, প্রাতিষ্ঠানিক সাফল্য, শিক্ষক ও শিক্ষার্থীদের সাফল্য, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক, গবেষণা প্রবন্ধের সাইটেশন, পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক-কর্মকর্তাদের সংখ্যা, আন্তর্জাতিক শিক্ষক ও শিক্ষার্থীদের অনুপাত, আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষার্থী বিনিময়ের হারসহ কয়েকটি সূচকের ওপর ভিত্তি করেই তালিকা প্রকাশ করে কিউএস।

এদিকে এর আগে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের যে র‌্যাঙ্কিং করেছিল, সেই তালিকায় শীর্ষ ৮০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ের নাম ছিল না। এই ৮০০ বিশ্ববিদ্যালয়ের মধ্য ভারতের ২৪টি ও পাকিস্তানের ৮টি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছিল। এই তালিকায় ৮০০-এর পর বাংলাদেশের ৯টি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছিল। র‌্যাঙ্কিংয়ে বিশ্বের ৮০১ থেকে ১০০০ এর মধ্যে ছিল বাংলাদেশের ব্র্যাক ইউনিভার্সিটি, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটি। এর আগে ২০২২ সালে টাইমস হায়ার এডুকেশনের র‌্যাঙ্কিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৬০১ থেকে ৮০০-এর মধ্যে। এছাড়া গত সেপ্টেম্বর মাসে স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণাপ্রতিষ্ঠান ওয়েবমেট্রিকসের করা র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ১০০০ প্রতিষ্ঠানের মধ্যে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় ছিল না। ৩১ হাজার বিশ্ববিদ্যালয় নিয়ে করা এ র‌্যাঙ্কিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল যৌথভাবে ১ হাজার ৫১তম। বুয়েটের অবস্থান ছিল ১ হাজার ৪২১তম।